গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত অনলাইন নিবন্ধন নাম্বার ৬৮

চাকুরী স্থায়ীকরণের দাবিতে গণপূর্তের মজুরী ভিত্তিক কর্মচারীদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

সরেজমিনবার্তা | নিউজ টি ৬ দিন ১৭ ঘন্টা ১২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 535
...

 


নিজস্ব প্রতিবেদক ঃ
গণপূর্ত অধিদপ্তরের দৈনিক ও ভাউচার ভিত্তিক কর্মচারীরা তাদের চাকুরীতে স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন সহ প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে। আজ ২২ মে রবিবার বেলা ২ ঘটিকার সময় গণপূর্ত অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সামনে এ মানববন্ধনে অংশ গ্রহণ করেন কর্মচারীরা।
এসময় মানববন্ধনে অংশ গ্রহণকারী কর্মচারীরা বলেন, তাঁরা গণপূর্ত অধিদপ্তরাধীনে দৈনিক ভাউচার ভিত্তিক কর্মচারী হিসেবে দীর্ঘ ১৫/২০ বছর বা তার অধিক সময় যাবৎ সততা ও নিষ্ঠার সাথে কর্মরত রয়েছেন। কিন্তু তাদেরকে যে পরিমাণ পারিশ্রমিক দেয়া হয়, তা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। যাহা দিয়ে তাঁরা পরিবার পরিজন নিয়ে খুবই মানবেতর জীবনযাপন করছেন। তাদের কোন সহকর্মী কেউ মারা গেলে চাঁদা তুলে তাঁর দাফন কার্য সম্পূর্ণ করতে হয়। অর্থের অভাবে তাদের সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারছেন না।
তাঁরা অসুস্থ হলে চিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে মরতে হয়। হাড় ভাঙ্গা পরিশ্রম করেও তাঁরা তাঁদের উর্ধ্বতন কর্তৃপক্ষের তুচ্ছতাচ্ছিল্য নিয়ে বেঁচে আছেন। দৈনিক ভাউচার ভিত্তিক মজুরীতে নিয়োগকৃতদের একজন শ্রমিকের কাজের মেয়াদ ১৩ বছর পূর্ণ হলে তাঁকে রাজস্ব খাতে আনয়নের নীতিমালা রয়েছে। ইতিপূর্বে হাই কোর্টের রায়ের আলোকে তাদের ১৫১৭ জন কর্মচারীর মধ্যে থেকে ৪২ জনকে চাকুরীতে স্থায়ীকরণ করা হয়েছে। সেই আলোকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ আবুল কালাম আজাদ স্বাক্ষরিত ২৫.০০.০০০০.০১৪.১১.০০৮.১৯.৪৮৪ নং স্মারক মূলে ২ডিসেম্বর-২০২০ তারিখে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর অবশিষ্ট কর্মচারীদের তথ্যাবলী সংক্রান্ত নামের তালিকা চেয়ে চিঠি প্রেরণ করেন। কিন্তু দেড় বছর পেরিয়ে গেলেও  গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর দপ্তর থেকে সেই চিঠির কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বরং পান থেকে চুন খসলেই তাদের উপর চলে নির্যাতন। ঘুমন্ত অবস্থাতেও চাকুরী হারানোর ভয় তাদেরকে তাড়িয়ে বেড়ায়। তাদের ন্যায্য অধিকারের কথাটুকু তারা মুখফুটে বলতে পারেন না।

এসময় কর্মচারীরা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনি অসহায়ের মা জননী, আমাদের অভিভাবক, আপনার একটু সু-দৃষ্টি আমাদের মতো অবহেলিত ১৫শ পরিবারের মুখে হাসি ফোটাতে পারে। এছাড়া  চাকুরী-নীতিমালা অনুযায়ী আমাদেরকে চাকুরীতে স্থায়ীকরণের সুযোগ রয়েছে, বিভিন্ন উৎসবে আমাদেরকে বোনাস প্রদানের কথা উল্লেখ রয়েছে। সম্প্রতি মহামান্য হাইকোর্টও আমাদের ব্যাপারে বলেছেন, যারা রাষ্ট্রের জন্য নিরলস কাজ করে, তাদের জন্য রাষ্ট্রের কিছু করা প্রয়োজন।
মাননীয় প্রধানমন্ত্রী, আপনি আমাদের জন্য যে পারিশ্রমিক বরাদ্দ দিয়ে থাকেন তার মধ্যে থেকে কালো বিড়ালে একটা বড় অংশ খেয়ে ফেলে। আমরা এটাও জানি,  আজকের এই প্রতিবাদ করার কারনে আমাদের উপর নির্যাতনের খড়গ নেমে আসবে।
প্রিয় মা জননী, আপনার নিকট আমাদের আকুল আবেদন আমাদের মতো ১৫শ অসহায়, অবহেলিত পরিবারের কথা বিবেচনা পূর্বক আমাদের চাকুরীতে স্থায়ীকরণের ব্যবস্থা গ্রহন করবেন।

পরিশেষে কর্মচারীরা গণপূর্ত অধিদপ্তরে স্মারকলিপি প্রদান করে দাবী না মানলে লাগাতার আন্দোলন করার আলটিমেটাম দিয়েছেন।

...
Md Ripon Howlader
01988625536

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ