গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত অনলাইন নিবন্ধন নাম্বার ৬৮

ডিএনসিসি শ্রমিক কর্মচারী লীগের নির্বাচন দেওয়ার জন্য সভাপতি সাধারণ সম্পাদককে নির্দেশ দিলো শ্রম অধিদপ্তর

সরেজমিনবার্তা | নিউজ টি ৩ দিন ১৮ ঘন্টা ২৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 955
...

 

মোঃ রিপন হাওলাদার ঃ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের শ্রমিক কর্মচারীলীগ এর কার্যনির্বাহী কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় উক্ত ইউনিয়নের প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠানের জন্য মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে নির্দেশ দিয়েছেন শ্রম অধিদপ্তর।
গত ৬ জুন এক চিঠির মাধ্যমে এই নির্দেশ প্রদান করেন শ্রম অধিদপ্তরের পরিচালক আবু আশরীফ মাহমুদ।

শ্রম অধিদপ্তর থেকে প্রেরিত চিঠিতে উল্লেখ করা হয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন শ্রমিক কর্মচারী লীগ রেজিঃ নং ঢাকা ৪৬৯৮ এর আওতাভুক্ত ভোটার ও সদস্যবৃন্দরা ইউনিয়নের মেয়াদ উত্তীর্ণ কমিটি জোরপূর্বক অবৈধভাবে ইউনিয়নের কার্যক্রম পরিচালনা করছে মর্মে একটি অভিযোগপত্র সংশ্লিষ্ট দপ্তরে দাখিল করে।
অভিযোগপত্রের সূত্র ধরে নথি দৃষ্টে অধিদপ্তর দেখতে পায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন শ্রমিক কর্মচারী লীগ রেজি নং ঢাকা ৪৬৯৮ এর কার্যকরী কমিটির নির্বাচন গত ১৬-১১-২০১৯ ইং তারিখে গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিল। সেমতে উক্ত সংগঠনের নির্বাচিত কমিটির মেয়াদ গত ১৫-১১- ২০২১ ইং তারিখ শেষ হয়। সংগঠনের বিদ্যমান গঠনতন্ত্রের ২৪ নং অনুচ্ছেদ মোতাবেক কমিটির মেয়াদ দুই বছর পূর্ণ হওয়ার এক মাস পূর্বে বিশেষ সাধারণ সভার মাধ্যমে নির্বাচন সাব-কমিটি গঠন করে নির্বাচন অনুষ্ঠান না করে উক্ত ইউনিয়নের কার্যক্রম অবৈধভাবে পরিচালনা করিতেছে।

সংগঠনের এ ধরনের কর্মকাণ্ড বাংলাদেশ শ্রম আইন ২০০৬এর১৭৯(৯)(ঞ) ধারা  এবং গঠনতন্ত্রের ২৪ নং অনুচ্ছেদের সুস্পষ্ট লংঘন করা হয়েছে বলে মনে করে শ্রম অধিদপ্তর।
তাই সংশ্লিষ্ট দপ্তরের নির্ধারিত ছক পূরণ পূর্বক বিশেষ সাধারণ সভার মাধ্যমে গঠনতন্ত্রের ২৪ নং অনুচ্ছেদ অনুসরণ পূর্বক পত্র প্রাপ্তির ১৫ দিনের মধ্যে কার্যকরী কমিটির নির্বাচন আয়োজন করার জন্য এই  নির্দেশ প্রদান করে শ্রম অধিদপ্তর।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবহিত করার জন্য নির্দেশ পত্রের একটি অনুলিপি পত্র প্রেরণ করেছে অধিদপ্তর।
এছাড়াও একটি অনুলিপি পত্র অভিযোগ দাখিলকারীদের পক্ষে সদস্য নুরুল হক ভূঁইয়ার  কাছে পাঠিয়েছে শ্রম অধিদপ্তর। 

ডিএনসিসি'র শ্রমিক কর্মচারী লীগ এর নির্বাচন অনুষ্ঠানের জন্য মেয়াদোত্তীর্ণ কমিটিকে যে নির্দেশ পত্র পাঠিয়েছে শ্রম অধিদপ্তর সে জন্য শ্রম অধিদপ্তরের পরিচালককে সাধুবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নির্বাচন প্রত্যাশীরা।
অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বারবার দাবি উত্থাপন কারী সততা পরিষদের শীর্ষ নেতা বলেন,আমরা সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন দেওয়ার জন্য মেয়াদোত্তীর্ণ কমিটির নেতৃবৃন্দদের সাথে বিভিন্ন ভাবে আলোচনা করেছি কিন্তু কোন আশানুরূপ ফল পাইনি। তারপরও নির্বাচনের দাবিতে সংশ্লিষ্ট বিভিন্ন মহলের
কাছে আমাদের প্রত্যাশা গুলো জানিয়েছি। কিন্তু বর্তমান কমিটি তারা গঠন তন্ত্রের ধারাগুলোর প্রতি শ্রদ্ধাশীল না হয়ে নির্বাচনের মেয়াদোত্তীর্ণের পরেও তারা অনৈতিক ভাবে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে ।তাদের কাছে আমাদের অনুরোধ থাকবে আমরা  যারা নির্বাচনের মাধ্যমে নতুন কমিটিকে দায়িত্ব হস্তান্তর প্রত্যাশা করছি তারা আমাদের সাথে একমত পোষণ করে কোন কালক্ষেপণ না করে শ্রম অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী নির্বাচনী পরিবেশ তৈরি করতে সহযোগিতা করবে।

...
Md Ripon Howlader
01988625536

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ