+

'নো মাস্ক নো সার্ভিস' নির্দেশনা বাস্তবায়ন কতোটা সম্ভব ?

সরেজমিনবার্তা | নিউজ টি ২৬ দিন ১৩ ঘন্টা ৪৩ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 770
...

মাস্ক পরিধান ছাড়া কোন সেবা দেয়া হবে না বলে নির্দেশনা জারি করেছে সরকার।করোনাভাইরাসের বিস্তার কমাতে বাংলাদেশ সরকার 'নো মাস্ক নো সার্ভিস', অর্থাৎ মাস্ক পরিধান ছাড়া কাউকে কোন সেবা দেয়া হবে না বলে নির্দেশনা জারি করেছে। শুধু নির্দেশনা জারি করে কোন পরিবর্তন আসবে না বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।সরকারি ওই নির্দেশনার আওতায়, এখন থেকে সরকারি-বেসরকারি অফিসগুলোয় কেউ মাস্ক ছাড়া গেলে তাদের বের করে দেয়া হবে বলে এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল  ইসলাম।ঘরের বাইরে মাস্ক পরার বিষয়টি সরকারি নির্দেশনায় আগে থেকে থাকলেও সম্প্রতি মানুষের মধ্যে এই নিয়ম মানার ক্ষেত্রে শিথিলতা দেখা যায়।এরমধ্যে দিয়ে মূলত সরকারি বেসরকারি অফিস, হাট-বাজার, শপিংমল, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও ধর্মীয় সম্মেলনে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।কিন্তু এই নির্দেশনা কিভাবে তদারকি করা হবে সেটা নিয়ে উঠেছে প্রশ্ন।
"যে কোনো গণপরিবহনে উঠতে গেলে মাস্ক পড়তে হবে, সরকারি বিভিন্ন অফিস যেমন: ডিসি অফিস, ইউএনও, এসি ল্যান্ড কিংবা ব্যাংকের কোন সেবা নিতে হলেও তাদেরকে মাস্ক পরতে হবে।"সব সরকারি অফিস এই নিয়ম মানলে বেসরকারি অফিসগুলোও উৎসাহিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।
বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল চলতি বছরের মার্চে।এরপর কয়েক মাস সাধারণ মানুষ জরুরী স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে সতর্ক অবস্থায় গেলেও পরবর্তীতে তাদেরও মধ্যে মাস্ক পরার ক্ষেত্রে এক ধরণের শিথিলতা দেখা যায়।
এই প্রেক্ষপটে মাননীয় প্রধানমন্ত্রীর “নো মাস্ক, নো সার্ভিস’ উদ্যোগটি ঐতিহাসিক। রাষ্ট্রীয়ভাবে এই পলিসি গ্রহণ এই প্রথম। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক আর কেনটাকি স্টেট দুটি রেস্টুরেন্টসহ কিছু কিছু জায়গায় এই পলিসি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে মাত্র। কিন্তু রাষ্ট্রীয়ভাবে কোন সরকার এমন উদ্যোগ নিয়েছেন, এর নজির এখন পর্যন্ত পৃথিবীতে দ্বিতীয়টি নেই। সেই কাজটিই করে দেখালেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যার দূরদৃষ্টিতে এক সময়ের ‘তলা বিহীন বাংলাদেশ’ আজ বিশ্বের অনেকের রোল মডেল।
মাননীয় প্রধানমন্ত্রীর দূরদৃষ্টি এবং পরামর্শে আজকে বাংলাদেশের প্রবৃদ্ধি যেমন ইর্ষণীয়, তেমনি তার নির্দেশে যদি আমরা প্রত্যেকে মাস্ক পরি আর একে অপরকে মাস্ক পরতে উৎসাহিত করি, আর যারা তারপরও মাস্ক পরবেন না, তাদেরকে যদি সেবাটা না দেই, তা সে সরকারি কিংবা বেসরকারি যে জায়গাতেই হোক না কেন, আপনারা নিশ্চয়ই আমার সাথে একমত হবেন যে, একদিন না একদিন সেই সুদিন অবশ্যই আসবে যেদিন কোভিড কে আমরা  পরাজিত করতে পারব।।
 

...
Muhammad Masudul Haque(SJB:E526)
Mobile : 01918161881

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ