+

রেলওয়ে ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তর ইকবাল-মফিজ সিন্ডিকেটের দখলে

সরেজমিনবার্তা | নিউজ টি ২২ দিন ১৯ ঘন্টা ৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 690
...

মো. ফারুক হোসেন ঃ

বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তর এর কাননগো ইকবাল মাহমুদ ও অফিস সহকারী মফিজ এর সিন্ডিকেটের দখলে। সূত্রে জানায়, ইকবাল-মফিজ চক্র এতই শক্তিশালী যে, তাদের থাবা থেকে অফিস ষ্টাফ থেকে শুরু করে ঢাকা বিভাগের লিজ গ্রহিতারাও রেহাই পাচ্ছে না । কারনে অকারনে ষ্টাফদের বদলী পদোন্নতি বন্ধসহ নানা রকম হয়রানী করে থাকে ইকবাল-মফিজ চক্রটি । ভয়ে তাদের বিরুদ্ধে মূখ খুলতে কেউ সাহস করেনা যদিও কেউ প্রতিবাদ করে তাহলে, তাদের বদলী ও ইনক্রিমেন্ট বন্ধ পর্যন্ত হয়ে যায়। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা-কর্মচারী এই প্রতিবেদককে জানান, বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তির পরিধি ঢাকা-নারায়নগঞ্জ, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-সিলেট, ঢাকা-আখাউড়া, ঢাকা-ময়মনসিংহ ।

উক্ত এলাকায়, কৃষি জমি লিজ, বানিজ্যিক জমি লিজ, পুকুর লীজ, ক্ষতিপুরন লীজ, জলমহল, গোডাউন লীজ গ্রহীতাদের সংখ্যা প্রায় দশ হাজার রয়েছে। ঐ সমস্ত গ্রাহক যদি নিয়মিত উৎকোচ ইকবাল-মফিজ চক্রকে না দেয় তাহলে কৌশলে তাদের নামে বরাদ্দকৃত লীজ বাতিল পূর্বক অন্যের নামে লীজ দিয়ে থাকে ( মোটা অংকের টাকার বিনিময়ে)। সম্প্রতি নরসিংদীতে সদর উপজেলার বানিয়াছল ১৭৮/৮ নং বাড়ীর বাসিন্দা বাবুল চৌধুরী বানিয়াছল বইতলা বাজারের পাশে বাংলাদেশ রেলওয়ের নিকট হতে পুকুর লীজ নিয়ে ২০ বছর যাবত মৎস চাষ করে আসছিলেন।

অভিযোগ জানা যায়, প্রতিবার লাইসেন্স নবায়ন হলেও গত বছর শেষের দিকে লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার ৬ মাস আগেই পুনরায় নবায়নের জন্য ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি কর্তকর্তা বাংলাদেশ রেলওয়ে বরাবর একটি লিখিত আবেদন করেন, পরে ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তরের কাননগো ইকবাল মাহমুদ অফিস সহকারী মফিজ ২০ লক্ষ টাকা ঘুষ দাবি করে তার কাছে । অভিযোগকারী বাবুল চৌধুরী মহাপরিচালক বাংলাদেশ রেলওয়ে বরাবর অভিযোগে জানা যায়, ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তরের কাননগো ইকবাল মাহমুদ ও অফিস সহকারী মফিজ এর সাথে ছয় লক্ষ টাকার অলিখিত চুক্তি হয় এর মধ্যে ৩ লক্ষ টাকা ইকবাল মফিজকে প্রদান করেন ।

সময়মত বাকী ৩ লক্ষ টাকা দিতে না পারায় তার নামে লীজ না দিয়ে নিয়ম বহির্ভুতভাবে জনৈক শহিদুজ্জামানের নিকট থেকে মোটা অংকের টাকা গ্রহণ করে পূর্বের লীজ গ্রহনকারী বাবুল চৌধুরীকে না জানিয়ে ১৫৩ শতাংশ ভূমির পরিবর্তে ৯৮ শতাংশ ভূমি লীজ দিয়েছে । বাকী ৫৫ শতাংশ ভূমির রাজস্ব ফাঁকি দিয়েছে এতে করে সরকার (রেলওয়ে কর্তৃপক্ষ) রাজস্ব হারাচ্ছে। ইকবাল-মফিজ চক্র এত বড় শক্তিশালী যে ইকবাল প্রায় ১৬ বছর যাবৎ ও অফিস সহকারী মফিজ দীর্ঘ্য ১২ বছর ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তরে বহাল ভবিষ্যতে রয়েছে। ইকবাল ঢাকার বনশ্রীতে বিলাসবহুল ফ্ল্যাট ও একাধিক প্লটের মালিক বনে গেছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক সহকর্মী জানান।

মফিজ তৃতীয় শ্রেণির কর্মচারী হওয়া সত্বেও অফিসারদের নামে বরাদ্দ সি টাইপ বাসা নিজের নামে বরাদ্দ নিয়েছেন যা আইন বহির্ভুত। উক্ত বাসায় না থেকে বাসাটি বহিরাগত লোকের কাছে ভাড়া দিয়ে নিজের ক্রয়কৃত ফ্ল্যাটে বসবাস করছেন । একটি সূত্র জানান যে , ইকবাল-মফিজ সিন্ডিকেট নরসিংদী থেকে মদনগঞ্জ রেলের শত শত বিঘা বাণিজ্যিক জমি বাণিজ্যিক লাইসেন্সন না দিয়ে কৃষিজমি হিসেবে লীজ দেখিয়ে উৎকোচ এর মাধ্যমে প্রচুর টাকা হাতিয়ে নিয়েছে। সূত্রটি আরো জানায়, যেখানে প্রতি বর্গফুট বাণিজ্যিক জমি ৪৫ টাকা রাজস্ব পাওয়া যায় সেখানে বাণিজ্যিক জমিকে কৃষিজমি বানিয়ে প্রতি শতাংশ জমি মাত্র ৩০ টাকা রাজস্ব দিয়ে অনেকেই ভোগ দখল করছে এর মূল হোতা ইকবাল-মফিজ চক্র।

এর ফলে সরকার (রেলওয়ে কর্তৃপক্ষ) প্রতিবছর লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে। অন্যদিকে ইকবাল-মফিজ সিন্ডিকেট লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। ইকবাল মফিজ চক্র এতবড় শক্তিশালী যে, ঢাকা বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তরের সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তা অহিদুল নবী গত বছর চাকুরী শেষ হলেও তাদের দাপটের ও পছন্দের লোক কর্তৃপক্ষ পোষ্টিং না দেওয়ায় ঐ পদটি এখন পর্যন্ত খালি রয়েছে বলে জানা যায়। তাদের পছন্দের ও সিন্ডিকেটের লোক এস এস এ ই কার্য তেজগাঁও আতিককে না দেওয়ায় এই পদটি এখন পর্যন্ত খালী রয়েছে বলে একদিক কর্মচারীগণ জানান। এই বিষয়ে অফিস সহকারী মফিজ এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলে আমার বিরুদ্ধে অভিযোগ মিথ্যা। ইকবাল-মফিজ সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে উদ্ধর্তন কর্তৃপক্ষ ও দুদকের হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগীরা।

...
MD. FAROUK HOSSAIN(SJB:E026)
Mobile : 01715959344

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ