+

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরির কার্যক্রম শুরু হলো

সরেজমিনবার্তা | নিউজ টি ১৪ দিন ১৬ ঘন্টা ৪২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 585
...

দেশের দ্বিতীয় স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) তৈরি ও উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে বাংলাদেশ স্যাটেলাইট কম্পানি লিমিটেডের (বিএসসিএল) সঙ্গে ফ্রান্সের প্রতিষ্ঠান ‘প্রাইস ওয়াটার হাউস কুপার্স অ্যাডভাইজারি, এসএএসের সঙ্গে অনলাইনে এই চুক্তি সই হয়। পরবর্তী স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-২) তৈরি ও উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে স্যাটেলাইটের ধরন নির্ধারণের জন্য পরামর্শক হিসেবে কাজ করবে প্রতিষ্ঠানটি।

বিএসসিএলের প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) শাহরিয়ার আহমেদ চৌধুরী এবং প্রাইস ওয়াটার হাউসের পক্ষে ড. লুইগি স্ক্যারিয়া চুক্তিপত্রে সই করেন। চুক্তিপত্রটি পিডাব্লিউসির গভর্নমেন্ট ও পাবলিক সেক্টরের সহযোগী পরিচালক সুপর্ণা রায়ের কাছে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যোগ দেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

বিএসসিএল জানায়, যথাযথ দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে ফ্রান্সের প্রতিষ্ঠানটিকে নির্বাচন করা হয়।

প্রসঙ্গত, বর্তমান সরকারের অন্যতম অর্জন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণ। এর মাধ্যমে বাংলাদেশ পরিণত হয়েছে স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্যে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা রয়েছে। গত ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, দেশের দ্বিতীয় স্যাটেলাইট আগামী ২০২৩ সালের মধ্যে উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। ওই দিন তিনি বলেন, দেশের দ্বিতীয় স্যাটেলাইট কী ধরনের হবে এবং এর মাধ্যমে কী কী সেবা প্রদান করা হবে, তা নির্ধারণের জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা ও আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

উল্লেখ্য, দেশের প্রথম কৃত্রিম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। এটি তৈরির সঙ্গে যুক্ত ছিল ফ্রান্সের একটি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের অবস্থান ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার কক্ষপথে। এটি এক হাজার ৬০০ মেগাহার্টজ ক্ষমতাসম্পন্ন মোট ৪০টি কে-ইউ এবং সি-ব্যান্ড ট্রান্সপন্ডার বহন করছে।

...
News Admin(SJB:E118)
Mobile : 01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ