+

যদুবয়রায় অবৈধ ড্রাম চিমনী ও ব্যারেল ভেঙ্গে দিলেও অদৃশ্য শক্তির জোরে এখনও চলছে দেদারসে : সংশ্লিষ্ট কতৃপক্ষ নাক ডেকে ঘুমাচ্ছে

সরেজমিনবার্তা | নিউজ টি ১৯ দিন ১২ ঘন্টা ৩৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 595
...

রফিকুল ইসলাম :

কুষ্টিয়া কুমারখালির লালন বাজার ও যদুবয়রা এর অধিকাংশ ড্রাম চিমনী ও ব্যারেল ভাটা ভেঙ্গে দিলেও অদৃশ্য শক্তি (টাকা)'র জোরে এখনও চলছে দেদারসে। এলাকাবাসী জানান, ভাটা ভেঙে দেওয়ার পর পরই সংশ্লিষ্ট সবাইকে ম্যানেজ করে আবারো চলছে এ সমস্ত অবৈধ ইট ভাটা। 
 

এসব ভাটাগুলোর মধ্যে প্রধানতঃ কুমারখালি ঘাট সংলগ্ন লালন বাজারের AKB Bricks যার মালিক আমিরুল ইসলাম বাবু এবং সৈনিক ব্রিকস যার মালিক মনো যিনি নিজেকে বড় মাপের লোক পরিচয় দেন।  যাদের কোন প্রকার অনুমোদন ও বৈধ কোন কাগজপত্র নেই।        

 এ সমস্ত ইট ভাটায় কাঠ পুড়িয়ে করছে মারাত্মক পরিবেশ দূষণ। এছাড়াও ইটের সরকার নির্ধারিত সাইজ (১০‌‌"×৫" ×‌৩") হবে। কিন্তু বাস্তবে এসব ভাটায় নির্ধারিত সাইজ (১০‌‌"×৫" ×‌৩") এর তুলনায় ছোট ইট তৈরী করা হচ্ছে।    

এদের নেই কোন পরিবেশের ছাড়পত্র। এরা এখন সম্পূর্ণরুপে অবৈধ। পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক এধরণের ভাটা অবিলম্বে বন্ধ করা আবশ্যক বলে মনে করেন পরিবেশবাদীরা এবং সচেতন সমাজ। এধরনের ভাটা কিসের ভিত্তিতে এখনও চলমান আছে তা এখন সাধারণ জনগণের বিস্ময়ের ব্যাপার। তাছাড়াও এসব ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। 
এসব ভাটা অবিলম্বে বন্ধ করা না হলেও পরিবেশ মারাত্মক হুমকির সন্মূখীন হবে বলে মনে করছেন এলাকাবাসী। 

গাছ কেটে উজাড় করে সেই কাঠ ব্যবহার হচ্ছে এসব ভাটায়। তাতে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে, অন্যদিকে কাঠ পুড়িয়ে তৈরী হচ্ছে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড এবং কার্বন মনোক্সাইড যেগুলো মানুষের জন্য অত্যন্ত ক্ষতিকারক ও চরম হুমকি স্বরুপ। তাছাড়াও এ ড্রাম চিমনী ব্যবহারের ফলে খুবই কম উচ্চতায় ধোয়া উৎপন্ন হওয়ার কারণে ফসলী জমির ক্ষতি সাধন সহ মারাত্মক পরিবেশ দূষণ করছে। গ্রাম-গঞ্জের গাছ-গাছালি মারা যাওয়ার উপক্রম হচ্ছে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে ফলে সমুদ্রের উচ্চতা বৃদ্ধির সম্ভাবনা থাকছে। ফলে বিভিন্ন ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের ঝুকি থেকেই যাচ্ছে। 

এলাকাবাসী, পরিবেশ বাদী সংগঠন এবং সচেতন মহল মনে করেন এ ধরনের অবৈধ ও ঝুকিপূর্ণ ইটভাটা অবিলম্বে বন্ধ করা না হলে আমাদের পরিবেশ বিপর্যয়ের দিকে ধাবিত হবে।

...
Md. Rafiqul Islam(SJB:E404)
Mobile : 01710745330

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ