+

পটুয়াখালীতে পায়ুপথ বিহীন জোড়া শিশুর জন্ম

সরেজমিনবার্তা | নিউজ টি ১৩ দিন ১ ঘন্টা ৪৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1090
...

পটুয়াখালীতে এই প্রথম জোড়া লাগানো শিশুর জন্ম, নেই বায়ুপথ.

মোঃ দুলাল হোসাইন:

  পটুয়াখালী  মেডিক্যাল কলেজ হাসপাতালে  প্রথম জোড়া লাগানো শিশুর জন্ম হয়েছে বলে জানা গেছে। বর্তমানে শিশু দুটি  সদর হাসপাতালের স্পেশাল নবজাতক পরিচর্যা কেন্দ্র (স্কানু) এবং শিশুর মা গাইনি ওয়ার্ডে চিকিৎসাধীন।

রোববার (২৮ ফেব্রুয়ারি-২০২১) দুপুরের দিকে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তাদের জন্ম হয়।

জানা গেছে, সদর উপজেলার লোহালিয়া ইউনিয়নের বাসিন্দা বশির শিকদার (২৫) ও রেখা দম্পতির প্রথম সন্তান এটি। তারা বর্তমানে হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মোস্তাফিজুর রহমানের তত্ত্বাবধায়নে আছে।

তিনি বলেন, শিশু দুইটির হাত- পা ও হৃদপিণ্ড আলাদা। তবে তাদের প্রস্রাব ও পায়খানার রাস্তা নেই। স্বাভাবিকভাবেই তারা অক্সিজেন গ্রহণ করছে। কিন্তু যতক্ষণ পর্যন্ত তাদের পায়খানার রাস্তা না হয় ততক্ষণ তাদের খাবার জাতীয় কোনো কিছু দেওয়া যাবে না। পটুয়াখালীতে শিশু সার্জন না থাকায় তাদের জন্য এখানে কিছু করা সম্ভব নয়, তাই আমরা তাদের বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজে হাসপাতালে রেফার করেছি।

পটুয়াখালীতে এরকম ঘটনা এটিই প্রথম বলে জানান তিনি। এদিকে জোড়া শিশুদের স্পেশাল নবজাতক পরিচর্যা কেন্দ্রে (স্কানু) মেডিক্যাল অফিসার ডা. রাণী জামান সার্বক্ষণিক শিশুদের দেখাশুনা করছেন। তার সঙ্গে দুজন সেবিকা রয়েছে।

শিশুর বাবা বশির শিকদার বলেন, এটিই আমাদের প্রথম বাচ্চা, বিয়ের এক বছর পরে এ বাচ্চার জন্ম হলো। অপারেশনের পর জানতে পারলাম, জোড়া লাগানো শিশু। কি আর করবো, ডাক্তার স্যারেরা যা বলবেন, তাই করবো, যতটুকু সম্ভব।

তিনি আরও বলেন, কিছুদিন আগে রেখা অসুস্থ হলে আমরা ডাক্তার দেখাই, ডাক্তার আলট্রাসনোগ্রাফি করে আমাদের কিছু বলেননি। বরিশাল পাঠিয়েছিলো। আমরা বাড়ি ফিরে আসি, কিছুদিন পর রেখা আবার অসুস্থ হয়ে পরে। তারপর সদর হাসপাতালে ভর্তি করি, আজ অপারেশনের মাধ্যমে জোড়া লাগানো শিশুর জন্ম হলো।

...
Md. Dulal Hossen(SJB:E418)
Mobile : 01725965494

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ