+

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

সরেজমিনবার্তা | নিউজ টি ৫ দিন ৮ ঘন্টা ৪৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 740
...

পাবনা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, ঈশ্বরদী-আটঘরিয়া (পাবনা-৪) আসনের সাবেক সংসদ সদস্য ও  সাবেক ভূমিমন্ত্রী  আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলুর প্রথম মৃত্যু বার্ষিকী আজ (২ এপ্রিল) শুক্রবার।

১৯৪১ সালের ১২ মার্চ পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর শানিরদিয়াঢ় গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন শামসুর রহমান শরীফ। তার বাবার বাড়ি ঈশ্বরদী উপজেলার লক্ষীকুণ্ডা ইউনিয়নের লক্ষীকুণ্ডা গ্রামে। ২০২০ সালের ২ এপ্রিল ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন শামসুর রহমান শরীফ ডিলু। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

সাবেক ভূমিমন্ত্রীর  প্রথম মৃত্যুবার্ষিকী  উপলক্ষে ঈশ্বরদী শহরের আলীবদ্দীন সড়কের তাঁর নিজ বাসভবনে পরিবারের পক্ষ থেকে আজ (শুক্রবার)  দুপুর ২ টায় কোরআনখানি, মিলাদ মাহফিল, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ ও  দোয়া মাহফিলের আয়োজন করা  হয়েছে। একই সময়ে তাঁর  গ্রামের বাড়ি  লক্ষীকুন্ডায় কোরআনখানী, মিলাদ মাহফিল, কবর জিয়ারত, বিশেষ দোয়াসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । এসব আয়োজনে সকলকে উপস্থিত থাকতে অনুরোধ করেছেন সাবেক এমপি সাবেক ভূমিমন্ত্রী মুরহুম শামসুর রহমান শরীফ ডিলুর সহধর্মিনী মিসেস কামরুন নাহার শরীফ।

পাবনা জেলা স্কুল থেকে ম্যাট্রিক, এডওয়ার্ড কলেজ থেকে ইন্টারমিডিয়েট করার পর একই কলেজ থেকে ১৯৬২ সালে গ্রাজুয়েশন করেন শামসুর রহমান শরীফ ডিলু। রাজনীতিতে তার হাতেখড়ি হয় ছেলেবেলাতেই।

ভাষা আন্দোলনের উত্তাল সময়ে পঞ্চম শ্রেণিতে পড়া অবস্থায় শামসুর রহমান শরীফ ডিলুকে গ্রেপ্তার হতে হয়েছিল ভাষার দাবিতে মিছিলে যোগ দেওয়ার কারণে।

আইয়ুব খানের মার্শাল ল বিরোধী আন্দোলন, হামিদুর রহমান শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন, ছয় দফা আন্দোলন, এবং ঊনসত্তরের গণঅভ্যুত্থানেও তিনি ছিলেন সক্রিয়। এ কারণে কয়েক দফা জেলে যেতে হয় তাকে। একাত্তরের ৭ নম্বর সেক্টর থেকে মুক্তিযুদ্ধে অংশ নেন শামসুর রহমান ডিলু।

তিনি ১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনয়নে পাবনা-৪ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর প্রতিটি সংসদ নির্বাচনেই তিনি বিজয়ী হয়েছেন। ২০১৪ সালে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার এই সংসদ সদস্যকে ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব দেন।

শামসুর রহমান ডিলু প্রথমবার পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন ২০০৪ সালে। পরে ২০১৪ সালে আবারও তাকে ওই দায়িত্ব দেওয়া হয়। মৃত্যু পর্যন্ত তিনি জেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে গেছেন।

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের দোয়া মাহফিলে বিভিন্ন জনপ্রতিনিধি,রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও এলাকাবাসী উপস্থিত থাকবেন। 

...
Md. Asraful Islam (Shobuz)(SJB:E507)
Mobile : 01711413279

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ