+

আজ ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী

সরেজমিনবার্তা | নিউজ টি ৪ দিন ৮ ঘন্টা ১৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 505
...

উন্নয়নশীল আটটি দেশের জোট ডি-৮-এর দশম শীর্ষ সম্মেলন উপলক্ষে আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) বৈঠকে বসছেন জোটের শীর্ষ নেতারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম ডি-৮ বৈঠকে সভাপতিত্ব করবেন এবং বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য দেবেন। অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে বক্তব্য দেবেন।

বাংলাদেশ ছাড়া মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের শীর্ষ নেতারা এই বৈঠকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দেবেন। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে বলে  গত বুধবার (৩১ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন।

ঢাকায় এবার জোটের দশম শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু চলমান করোনা পরিস্থিতির কারণে আজ ভার্চুয়াল প্ল্যাটফর্মে জোটের শীর্ষ নেতাদের এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজকের বৈঠকের মাধ্যমে বাংলাদেশ পরবর্তী দুই বছরের জন্য ডি-৮-এর সভাপতির দায়িত্ব পালন করবে।

বাংলাদেশে এই মুহূর্তে একই সঙ্গে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উদযাপিত হচ্ছে। এই মাহেন্দ্রক্ষণে ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আয়োজনের আগে বাংলাদেশ সংস্থাটির পরবর্তী দুই বছরের সভাপতিত্ব লাভ করলে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের উন্নয়নের অগ্রযাত্রা তুলে ধরার নতুন দ্বার উন্মোচিত হবে। একই সঙ্গে বহুপক্ষীয় কূটনৈতিক সহযোগিতা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দশম শীর্ষ সম্মেলন উপলক্ষে আজকের বৈঠকে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন-এ ছয়টি ক্ষেত্রে আন্ত ডি-৮ সহযোগিতা বাড়ানোসহ আন্তর্জাতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে সম্মিলিত নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত প্রথম ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগদান করেছিলেন। বাংলাদেশ ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলন সফলভাবে আয়োজন করেছিল। কভিড পরিস্থিতির কারণে এবার কেবল শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

...
News Admin(SJB:E118)
Mobile : 01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ