+

কুয়াকাটায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৪ ট্রলারে ৭০ হাজার টাকা জরিমানাঃ ১৬ জেলে আটক।।

সরেজমিনবার্তা | নিউজ টি ১২ দিন ১ ঘন্টা ৩২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 955
...

আরিফ সুমন (মহিপুর)।।

দেশের সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য সামুদ্রিক মৎস্য আইন, ২০২০ এর ধারা ৩ এর উপধারা ২ এ প্রদত্ত ক্ষমতাবলে গত ২০ মে মধ্যরাত থেকে ২৩ জুলাই পর্যন্ত তটরেখা থেকে মৎস্য সমুদ্রসীমা পর্যন্ত সকল মৎস শিকার, আহরণ,বাজরজাত করনের উপর নিষেধাজ্ঞার প্রজ্ঞাপন জারি করেছে মৎস ও প্রানী সম্পদ মন্ত্রাণলায়।
কিন্তু পটুয়াখালীর বিভিন্ন সমুদ্র উপকুলে ৬৫ দিনের নিষধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরা, আহরণ,বাজারজাত করন হচ্ছে খোলা ময়দানে। পটুয়াখালীর কুয়াকাটায় গত ১১ ই জুন রোজ শুক্রবার শেষ বিকেলে বঙ্গোপ সাগরে জেগে ওঠা চর বিজয় থেকে মাছ শিকার করায় ৪ টি মাছ ধরা ট্রলারসহ ১৬ জেলেকে আটক করেছে কুয়াকাটা নৌ-পুলিশ। প্রায় ৬০ কেজি সামুদ্রিক মাছ ও ১ লাখ মিটার ঘঁনো ফাঁসের জাল জব্দ করা হয়। পরে রাতে আনুমানিক ১১ টার দিকে কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহার উপস্থিতে ট্রলার মালিক মোঃ আসাদুল, মোঃ মোশারফর হাং,মোঃ আল আমিন ও মোঃ হানিফকে ৭০ হাজার টাকা জরিমানা ও নগদ আদায় করেন। পরে আটকৃত জেলেদের  থেকে মুচলেখা রেখে ছেড়ে দেয়া  হয় এবং ট্রলার ও জাল নিষেধাজ্ঞা কালিন সময় পর্যন্ত জব্দ করে রাখা হয়।
অভিযোগ রয়েছে ৬৫ দিনের অবরোধ উপেক্ষা করে সমুদ্রে শত শত ট্রলার মাছ শিকার করছে। খোলা রয়েছে আলীপুর-মহিপুর- কুয়াকাটা সহ উপকুলের মৎস্য আড়ৎ গুলো। বরফ কলে চলছে উৎপাদন ও বাজারজাত। এ নিয়ে অধিকাংশ জেলদের মধ্যেই দখা দিয়েছে ক্ষোভ। জেলেদের আহরনকৃত মাছ খোলা ময়দানে বিক্রি ও পরিবহন হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলেরা জানান, আড়ৎ মালিকদের মধ্যাস্ততায় সমুদ্র উপকুলের অনেক জেলেরা  সমুদ্রে মাছ শিকার করে চলছে। আর যে সমস্ত জেলে টাকা দিতে পারছেনা, তাদেরকে আটক করছে নৌ-পুলিশ ও কোষ্টগার্ড এমনটাই অভিযোগ রয়েছে সাধারণ জেলেদের।

...
Arif Mahmud Sumon(SJB:E518)
Mobile : 01711583703

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , hr@sorejominbarta.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ