+

ঈশ্বরদীতে লোকোমাস্টার ট্রেন চালকদের রানিং ভাতা, মাইলেজ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ, স্বারকলিপি প্রদান

সরেজমিনবার্তা | নিউজ টি ১০ দিন ০ ঘন্টা ৪২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 475
...

পাবনা ঈশ্বরদীতে বাংলাদেশ রেলওয়ের লোকমাস্টার ট্রেন চালক, ট্রেন অপারেশন এর সাথে সরাসরি সম্পক্ত। রাত দিন ঝড় বৃষ্টি মহামারী উপেক্ষা করে রেলওয়ে কে গতিশীল রাখতে জীবনের ঝুকি নিয়ে দেশের এ প্রান্ত থেকে ওপর প্রান্তে ট্রেন চালিয়ে যাত্রী সেবা সহ দেশের অর্থনীতিতে সম্মুখ সারীর যোদ্ধা হিসাবে কাজ করে আসছে।

সোমবার (১৪জুন) সকাল ১১টায় বিভাগীয় রেলপথ ব্যবস্থাপকের কার্যালয়, পাকশী লোকোমাস্টার ট্রেন চালকদের রানিং ভাতা, মাইলেজ ভাতা বিলুপ্ত, হোল্টেজ মাইলেজ ও বিলুপ্ত হওয়ায় রাজশাহী বিভাগীয় ব্যবস্থাপক মোঃ শহিদুল ইসলামের নিকট স্বারকলিপি প্রদান করেন।

স্বারকলিপি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি কেন্দ্রিয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মোঃ রবিউল ইসলাম,মোঃ শফিকুল ইসলাম সাধারণ সম্পাদক রাজবাড়ী শাখা, মোঃ আসাদ সভাপতি রাজশাহী শাখা সহ পশ্চিমাঞ্চল বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি সকল সদস্য উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেলওয়ের Establishment code volume। এর Chapter V এর প্যারা নং -৫০৯ এবং Locomotive এবং Running shed mannual এর Chapter -Xiii এর ১০৩৯ মোতাবেক ১০০ মাইল বা প্রতি ৮ ঘন্টা ট্রেন পরিচালনার জন্য রানিং স্টাফগণ ১ দিনের মূল বেতনের সমপরিমান অর্থ রানিং ভাতা / মাইলেজ হিসাবে প্রাপ্য হবেন। রেলওয়ে আইন-১৮৯০ এর Chapter V।A এর অনু : ৭১C অনুযায়ী একজন রেলওয়ে কর্মচারী সপ্তাহে সর্বোচ্চ ৮৪ ঘন্টার বেশি ডিউটি করবে না। Chapter V।A (৭১D) অনুচ্ছেদ এ সাপ্তাহিক রবিবার বিশ্রামের দিন ও উল্লেখ আছে। অর্থাৎ রবিবার বা সাপ্তাহিক যেকোনো বন্ধের দিনে ডিউটি করলে Holiday মাইলেজ প্রাপ্তির বিধান আছে।যা বর্তমানে বিলুপ্ত। হোল্টেজ মাইলেজ ও বিলুপ্ত।

এ হিসাবে একজন রানিং স্টাফ দৈনিক ১২ ঘন্টা করে মাসে সর্বোচ্চ ৩৬০ ঘন্টা (৪৫ দিন মাইলেজ ) কর্মঘন্টার বিধান আছে। কিন্তু বাংলাদেশ রেলওয়ে তে ট্রেন চালক স্বল্পতাঁর কারণে প্রতি মাসে লোকোমাস্টার দের ৪৮০ ঘন্টা (৬০ দিন মাইলেজ ) থেকে ৫৬০ ঘন্টা (৭০ দিন মাইলেজ ) বা তাঁর অধিক হয়ে থাকে। বর্তমানে অর্থ মন্ত্রণালয় ঘোষিত IBAS++ সিস্টেমে রানিং কর্মচারীদের মাইলেজ তথ্য ইনপুটের ক্ষেত্রে Error জটিলতা দেখা দিয়েছে। অর্থাৎ IBAS ++ সফটওয়্যার টি ৩০ দিনের বেশি মাইলেজ ভাতা ইনপুট নিচ্ছে না। এই সংক্রান্ত জটিলতার কারণে ১ জুন ২০২১ তারিখে প্রধান যন্ত্র প্রকৌশলী (পূর্ব ও পশ্চিম) হতে অতিরিক্ত মহাপরিচালক (অর্থ), রেলভবন, ঢাকা – কে চিঠি ও দেয়া হয়েছিল।

এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের ট্রেন চালক লোকোমাস্টারদের সংগঠন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি (রেজি-বি ১৮৭৮) তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সোমবার সকাল ১১ টায় বিভাগীয় রেলপথ ব্যবস্থাপকের কার্যালয়, পাকশীতে সকল শাখার সম্মিলিত সভা ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।মিছিল শেষে রেলওয়ে ট্রেন চালকরা জানান যে কোন মূহুর্তে ট্রেন চলাচল বন্ধ হতে পারে।

...
Md. Asraful Islam (Shobuz)(SJB:E507)
Mobile : 01711413279

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , hr@sorejominbarta.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ