+

করোনায় ঘরবন্দী, ওজন কমাবেন যেভাবে

সরেজমিনবার্তা | নিউজ টি ১২ দিন ২২ ঘন্টা ৪৮ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1460
...

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে কার্যত সবাই এখন ঘরবন্দী। এই ঘরবন্দী সময়টা আরাম-আয়েশে থেকে ও উচ্চ প্রোটিন ও ক্যালোরি সমৃদ্ধ খাবারের ফলে মুটিয়ে যাচ্ছেন অনেকে। এই মুটিয়ে যাওয়া থেকে বাঁচতে বা অতিরিক্ত ওজন কমাতে কিছু ঘরোয়া টিপস মেনে চলতে পারেন। বেশি না পাঁচটি কাজ করে বাড়িতেই আপনি ঝরাতে পারেন বাড়তি ওজন।

১. দুপুরের খাবারে চাটনি : এই খাবার আপনার মাইক্রোনিউট্রিয়েন্টস চাহিদা পূরণ করতে পারে। খাবারের সঙ্গে চাটনি প্রাকৃতিকভাবে আপনার ভিটামিন বি১২ এবং উপকারী ব্যাকটেরিয়া সরবরাহ করে। এতে ভিটামিন কে, এ এবং প্রোবায়োটিক ব্যাকটেরিয়া রয়েছে। দুপুরের খাবারে ১৫ ভাগ চাটনি বা পিকল রাখা উচিত।

২. নিয়মিত ব্যায়াম : দুই হাত, মাথা নিচে রেখে পুরো শরীর হাতে ভর দিয়ে উল্টোদিকে টান টান হয়ে থাকা জনপ্রিয় একটি ব্যায়াম। যাদের অভ্যাস নেই তারা শরীর দেয়ালে ভর দিয়ে এই ব্যায়াম করতে পারেন। এটি শরীরে রক্ত চলাচলের উন্নতি ঘটনায়, মরেুদণ্ড মজবুত করতে সহায়তা করে। নিয়মিত এই ব্যায়াম করলে পাকস্থলী সমান্তরাল থাকে এবং কোমর চিকন থাকতে সহায়তা করে।

৩. পর্যাপ্ত ঘুম : ওজন কমাতে এবং সুস্থ দেহের জন্য পর্যাপ্ত ভালোমানের খাবার গ্রহণের পাশাপাশি ভালো ঘুমের প্রয়োজন। ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার একটা নির্দিষ্ট সময় ঠিক করে নিতে হবে। প্রতিদিন এই নিয়ম মেনে চলতে হবে।


৪. ঘি : তিনবেলার মূল খাবারে এক চামচ করে ঘি রাখার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। ঘিয়ে থাকা ফ্যাটি অ্যাসিড চর্বি বিশেষ করে পেটের চর্বি কমাতে সহায়তা করে।

৫. খিচুড়ি : উচ্চমাত্রায় প্রোটিনসমৃদ্ধ খাবার খিচুড়িতে অ্যামিনো অ্যাসিডে ভরপুর। এটি হজমে যেমন সহজ, পেট হালকা থাকে এবং প্রিবায়োটিকের ভালো উৎস, যা চর্বি ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোমর স্লিম রাখতে চাইলে রাতে খিচুড়ি খা্ওয়াই ভালো।

...
সরেজমিন(SJB:E303)
Mobile : 01612777645

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ