+

গরম পানি দিয়ে গোসল কি করোনা প্রতিরোধ করতে পারে

সরেজমিনবার্তা | নিউজ টি ১১ দিন ৩ ঘন্টা ৪২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1780
...

আতঙ্কের নাম করোনাভাইরাস। মহামারি আকারে এটি ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশেই। এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৫৩ হাজারেরও বেশি মানুষ। আর বিশ্বব্যাপী আক্রান্ত রোগীর সংখ্যা ১০ লাখের বেশি মানুষ। ভাইরাসটি নিয়ে ইতিমধ্যেই সারা বিশ্বের মানুষ সতর্কতা অবলম্বন করছে।

করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে বিশ্বের গবেষক ও চিকিৎসকরা। পরামর্শ দেওয়া হচ্ছে, ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত ধোওয়ার, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা আর গণসমাবেশ এড়িয়ে চলার। করোনার বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশ বিশেষ সতর্কতা অবলম্বন করছে। ইতিমধ্যেই আক্রান্ত দেশগুলোতে ‘লকডাউন’ ঘোষণা দিয়েছে।

যেহেতু ভাইরাসটি নতুন আর এর প্রতিষেধকও তৈরি হয়নি, তাই এটি নিয়ে মানুষের মধ্যে বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকের মতে, করোনা গরমে বাঁচতে পারে না। তাই গরম স্থানে থাকলে বা গরম পানি দিয়ে গোসল করলে ভাইরাসটি মরে যাবে, এমন ধারণাও তৈরি হয়েছে। কিন্তু প্রকৃত সত্য হলো- গরম পানি দিয়ে গোসলে করোনা প্রতিরোধ করা সম্ভব না।


জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর’র পক্ষ থেকে বলা হয়েছে, গরম পানি দিয়ে গোসল করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে না। গোসলের পানির তাপমাত্রা যেমনই হোক না কেন, মানবদেহের তাপমাত্রা ৩৬.৫° ও ৩৭° সেন্টিগ্রেডের কাছাকাছি থাকে। আর অত্যন্ত গরম পানি দিয়ে গোসল করলে বরঞ্চ পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

প্রতিষ্ঠানটি আরও বলছে, এই ভাইরাস থেকে সুরক্ষার সবচেয়ে কার্যকারী উপায় হলো, ঘন ঘন দুই হাত পরিষ্কার করা। এর ফলে অপরিষ্কার হাত জীবাণুমুক্ত হয় আর অপরিষ্কার হাতে নাক-চোখ-মুখ স্পর্শ করার কারণে যে সকল সংক্রমণ হয় তা প্রতিরোধ করা যায়।

...
সরেজমিন(SJB:E303)
Mobile : 01612777645

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ