+

এই ইতালি শোনাচ্ছে সমৃদ্ধ ইতালির গান

সরেজমিনবার্তা | নিউজ টি ১৭ দিন ৭ ঘন্টা ৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 835
...

আব্দুর রশিদ সুজন: ফুটবলে ইতালি বললে বাঘা বাঘা ডিফেন্ডারদের নামই সবার আগে আসে।তবে মিডফিল্ড,এটাকিং কিংবা গোলরক্ষক ইতালিতে সবখানেই লিজেন্ডদের লম্বা সারি।বুফন,কিলিয়ান্নি,বানুচ্চিরাতো এখনো খেলে যাচ্ছেন।তাদের মধ্যে জয়ের জন্য ছিলও সর্বচ্ছো স্পৃহা,দাপটে চেহারা। চারটা বিশ্বকাপ তারই প্রমাণ দেয়।ব্রাজিল,জার্মানি ছারা যে এলিট ক্লাবে আর কেউ নেই। শেষ টা ২০০৬ তে পাওয়া, এতটুকুতেই তো তৃপ্তির ঢেকুর উঠে যায়।

এর পর থেকেই পতন শুরু।২০০৬ এর বিশ্বকাপ জয়ীরা ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে বাদ পরে গ্রুপ পর্ব থেকেই।২০১৮ বিশ্বকাপে তো খেলার  যোগ্যতাই অর্জন করতে পারেনি! ইউরোতেও বার বার ব্যর্থ হয়ে ফুটবলে ইতালি তলানিতে গিয়ে ঠেকে।

পরিবর্তনের ডাক শুরু তার পর থেকেই।কোচ রবার্তো ম্যানচিনি নতুনদের সুযোগ দিতে থাকেন।হালের নিকোলো বেরোল্লা,ফেডারিকো কিয়েসা,ডনুরামা,স্পিনাজ্জলা তারই ফসল।নতুনদের পেয়ে এমোবলে,ইনসিনিয়ে,জরজিনহো,ভেরেত্তিরা আরও ভালো খেলতে থাকেন সাথে কিলিয়ান্নি,বানুচ্চি ডিফেন্স জুটি তো আছেই। সেই ছন্নছাড়া ইতালি ক্রমে ক্রমে উন্নতি করতে থাকে যার ফলটা চোখে পড়ছে এই ইউরোতে।ডিফেন্সের জন্য নাম ডাকওয়ালা ইতালি গ্রুপ পর্বে কোনও গোল না খেয়ে পূর্ণ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। রাউন্ড অফ সিক্সটিনে তারা অস্ট্রিয়াকে হারায়। সর্ব শেষ কোয়াটার ফাইনালে ফুটবলের এক নাম্বার রেংকিংএ থাকা বেলজিয়ামকে হারায়।যে বেলজিয়াম তারকায় পরিপূর্ণ অপরদিকে ইতালিতে তেমন কোনও তারকা নেই।তারা সবাই দলবদ্ধ হিসেবে খেলছে যার ফসল এই ইতালি।কঠিন পথ পেরিয়ে তারা আজ সেমি ফাইনালে।আর দুইটা ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন!

ইতালির সেরা তারকা না থাকলেও  মাঝ মাঠে আছে প্রতিভাবান কিয়েসা ও বেরেল্লা।তাদের কারিকরি মিডফিল্ড দখলের পাশাপাশি দর্শকদেরও মন ভরায়।ইনসিনিয়ের নামটাও বলতে হয়। বেলজিয়াম ম্যাচেই তার ডান পায়ের বাঁকানো গোলটা দর্শকরা মনে রাখবে অনেক দিন।কিংবা নিকোলো বেরেল্লার তিন ডিফেন্ডারদের ছিটকে ফেলে করা প্রথম গোল।

নিজেদের মধ্যে বুঝাপড়াও তাদের সাফল্যের কারণ।এই দলটার খিদেটা একটু বেশিই।প্রতিটা ম্যাচে সলিট ডিফেন্স,দৃষ্টি নন্দন ফুটবল সাথে স্পিডি ফুটবল দর্শকদের মনের চাহিদা মেটাচ্ছে।একটু একটু করে ইতালি লক্ষ্যে এগুচ্ছে আর বার্তা দিচ্ছে এই  ইতালি সেই  ইতালি যার আছে চারটা বিশ্বকাপ যে কাউকে ভয় করেনা।
 

...
MD. SAIDUL ISLAM

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ