+

শরীয়তপুরে বেড়ি বাঁধের দাবীতে মানব বন্ধন

সরেজমিনবার্তা | নিউজ টি ২৩ দিন ১০ ঘন্টা ৪৪ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 440
...

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের জাজিরা উপজেলার বিভিন্ন এলাকায় পদ্মার ভাঙন শুরু হয়েছে। কয়েক দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে পদ্মা নদীতে আকস্মিক পানি বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে নদী ভাঙন তীব্র আকার ধারণ করায়,জাজিরা উপজেলার চারটি ইউনিয়নের ১০টি গ্রামের মানুষ ভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন। ভাঙন এর কবল থেকে বাচতে গত এক সপ্তাহে প্রায় ৭০ টি পরিবার তাদের বসত বাড়ি সরিয়ে নিয়েছেন। এদিকে ভাঙনে প্রায় ৩০০ একর ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গিয়েছে। 

রোববার (১লা আগস্ট) ভাঙন রোধের দাবীতে ও নদীর তীর রক্ষা বাঁধের দাবীতে মানববন্ধন করেছেন বড়কান্দি ইউনিয়নের রঞ্জন ছৈয়ালকান্দি গ্রামবাসী। নদীর তীরে দাড়িয়ে এক ঘন্টা ব্যাপী মানববন্ধ কর্মসূচীতে অংশ নেন ভাঙন কবলিত গ্রামবাসীরা।

অন্যদিকে, রঞ্চন ছৈয়ালকান্দি গ্রামের আবু কালাম ছৈয়াল (৬৫) এবং নুরজাহান বেগম (৪০) বলেন চোখের সামনে প্রতিনিয়ত এমন দৃশ্য দেখতে হচ্ছে। স্কুল-মাদ্রাসা, বাজার, আমাদের বসতবাড়ি,জমি সব চোখের সামনেই বিলীন হতে দেখেছি। আর যতটুকু আছে তাও যদি শেষ হয়ে যায় তাহলে রঞ্জন ছৈয়াল কান্দির অস্তিত্ব থাকবে না। সরকারের কাছে আমাগো একটাই চাওয়া আমরা "ত্রাণ চাইনা টেকসই স্থায়ী বেড়িবাঁধ চাই"।

জানতে চাইলে, পাউবোর শরীয়তপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী এস.এম আহসান হাবীব বলেন,পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় অনেক  স্থানে ভাঙন দেখা দিয়েছে। জাজিরার কয়েকটি এলাকায় জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে। এ ছারা পূর্ব নাওডোবার জিরো পয়েন্ট থেকে বিলাশপুর পর্যন্ত আড়াই কিলোমিটার নদীর তীর রক্ষা বাঁধ নির্মানের জন্য ২৫০ কোটি টাকার একটি প্রকল্প প্রক্রিয়াধীন আছে। ভাঙন রোধে জাজিরার পাথালিয়া কান্দি,পৈলান মোল্যাকান্দি,বড়কান্দি ও বাবুরচর এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলার উদ্যোগ নিয়েছে পাউবো। প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন দেখা দিলেও জিও ব্যাগ ফেলা হচ্ছে পাঁচশ মিটার এলাকায়। ওই স্থানগুলোতে ৭২ হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলার ব্যাবস্থা করলেও প্রয়োজনের তুলনায় তা অনেক কম। ফলে এলাকাগুলোর মানুষের দিন কাটছে ভাঙনের আতংকে। 

শরীয়তপুর ১ আসনের সাংসদ ইকবাল হোসেন অপু বলেন, ভাঙন কবলিত এলাকাগুলো পরিদর্শন করেছি।পদ্মার ভাঙনে যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদের তালিকা প্রস্তুত করার কাজ চলছে। আপাতত ভাঙন রোধের জন্য বালু ভর্তি জিও ব্যাগ ফেলার উদ্যোগ নেয়া হয়েছে। আর পদ্মা সেতু প্রকল্প এলাকা থেকে নড়িয়া পর্যন্ত তীর রক্ষা বাঁধ নির্মানের পরিকল্পনা রয়েছে।

...
MD. SAIDUL ISLAM

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ