+

জরুরি চিকিৎসাসেবা দিতে বাধ্য থাকবে হাসপাতাল: হাইকোর্ট

সরেজমিনবার্তা | নিউজ টি ১১ দিন ১৮ ঘন্টা ৫ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 155
...

জরুরি চিকিৎসাসেবা দিতে কোনো হাসপাতাল অসম্মতি জ্ঞাপন করতে পারবে না মর্মে আদেশ দিয়েছে হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিট মামলায় বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এই আদেশ দেন।

আদেশে বলা হয়েছে, কোনো অসুস্থ ব্যক্তিকে যখনই হাসপাতাল বা ক্লিনিক অথবা চিকিৎসকদের নিকট আনা হয়, উক্ত অসুস্থ ব্যক্তির তাৎক্ষণিক জরুরি স্বাস্থ্যসেবা প্রদানে সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ অসম্মতি জ্ঞাপন করতে পারবে না। যদি কোনো হাসপাতাল বা ক্লিনিকে এরূপ জরুরি স্বাস্থ্যসেবা প্রদানের ব্যবস্থা না থাকে, সেক্ষেত্রে জরুরি সেবাসমূহ বিদ্যমান রয়েছে এমন নিকটস্থ কোনো হাসপাতালে উক্ত ব্যক্তিকে প্রেরণ করতে হবে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রাশনা ইমাম, শারমিন আক্তার ও খন্দকার নীলিমা ইয়াসমিন। রাশনা ইমাম বলেন, এ আদেশের ফলে হাসপাতাল কর্তৃপক্ষ মুমূর্ষু রোগীকে জরুরি চিকিত্সাসেবা দিতে বাধ্য থাকবে।

আদালত সব বেসরকারি ও সরকারি হাসপাতাল এবং ক্লিনিকসমূহের একটি তালিকা, জরুরি চিকিত্সাসেবা বিভাগ বিদ্যমান রয়েছে এমন হাসপাতাল ও ক্লিনিকসমূহের একটি পৃথক তালিকা এবং ঐ সব হাসপাতাল ও ক্লিনিকসমূহের জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের বর্তমান অবস্থার বিস্তারিত বিবরণসহ একটি তালিকা আগামী তিন মাসের মধ্যে আদালতে দাখিল করতে হবে। এছাড়া দেশে বিদ্যমান সব সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকসমূহ প্রয়োজন বিশেষে যেকোনো অসুস্থ ব্যক্তিকে জরুরি স্বাস্থ্যসেবা দিতে অসম্মতি জ্ঞাপন কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

...
News Admin

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ