গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত অনলাইন নিবন্ধন নাম্বার ৬৮

বন্যায় সিরাজগঞ্জে ৬৫ হাজার কৃষকের ফসল নষ্ট

সরেজমিনবার্তা | নিউজ টি ৮ দিন ২ ঘন্টা ৪৬ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 435
...

এবছর বন্যায় সিরাজগঞ্জে ১৪০ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বন্যায় জেলার কাজিপুর, বেলকুচি, চৌহালি, শাহজাদপুর ও জেলা সদরের প্রায় ৬৫ হাজার কৃষকের ১২ হাজার ৫৯৯ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। এর মধ্যে ৭ হাজার ৭৪১ হেক্টর জমির আউশ ধান, পাট, তিল, গ্রীষ্মকালীন সবজি, আখ, ভুট্টা, মরিচ, রোপা আমন বীজতলাসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার পাইকপাড়া গ্রামের কৃষক আব্দুল কাদের জানান, বন্যায় তার ৩ বিঘা জমির পাট তলিয়ে গেছে। এতে ক্ষতির মুখে পড়েছেন। তিন বিঘা জমি চাষ করতে সব মিলিয়ে প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছিল কিন্তু পানিতে ডুবে তার সর্বনাশ হয়ে গেছে। 

বড়পিয়ার চরের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, ২ বিঘা জমিতে পাট ও ৫ বিঘা জমিতে তিল ছিল বন্যার পানিতে সব ডুবে গেছে। আর কিছু দিন গেলেই তিল ও পাট কাটা যেত, আমার সব শেষ হয়ে গেছে। 

কাজিপুরের নাটুয়াপাড়া চরের কৃষক জেল হক জানান, এবছর ৫ বিঘা পাট, ২ বিঘা জমিতে বিভিন্ন ধরনের সবজি চাষ করেছিলাম বন্যায় সব ডুবে গেছে। এতে আমরা  কৃষকেরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছি। কৃষকদের দাবি, অতি দ্রুত যেন তাদের সরকারি সহযোগিতার ব্যবস্থা করা হয়।

এবিষয়ে কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম জানান, তার উপজেলায় বন্যায় ১৪ হাজার ২০০ কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতির পরিমাণ ৪ কোটি টাকা। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো  হয়েছে । অনুমোদন পেলে আগামী রবি মৌসুমে ক্ষতিগ্রস্তদের প্রণোদনা দেওয়া হবে। 

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রস্তুম আলী জানান, সিরাজগঞ্জ সদরে ২৩ হাজার ৫৮৪ জন কৃষক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আর্থিক পরিমাণ ৫৬ কোটি টাকা। বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। এখন ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে। অনুমোদন পেলে কৃষকদের প্রণোদনা দেওয়া হবে। 

এ ব্যাপারে সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবুল কুমার সূত্রধর বলেন, ‘বন্যায় জেলার ৫টি উপজেলার প্রায় ৬৫ হাজার কৃষক তাদের ফসল হারিয়ে ক্ষতির মুখে পড়েছেন। ক্ষতিগ্রস্তদের তালিকা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেওয়া হবে।’

...
News Admin
01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ