+

আমেরিকার দুই মডেল পোশাকের দাম ‘দেননি’

সরেজমিনবার্তা | নিউজ টি ১৭ দিন ৭ ঘন্টা ৮ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1015
...

আমেরিকার দুই মডেল কন্যা ক্যানডাল জেনার ও কাইলি জেনারের গড়ে তোলা ব্র্যান্ড ‘ক্যানডাল অ্যান্ড কাইলি’র বিরুদ্ধে অভিযোগ ওঠেছে, বাংলাদেশি কারখানায় পোশাক তৈরি করিয়েও দাম না দেওয়ার। যদিও ব্র্যান্ডটির পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করে বিবৃতি দেওয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে বাংলাদেশের বিভিন্ন পোশাক কারখানার প্রায় ৩১৮ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল বা স্থগিত করে বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ড। ক্রয়াদেশের একটি অংশ ফেরত এলেও পোশাকের অর্থ দিচ্ছেন না অধিকাংশ ক্রেতা। তাতে শ্রমিকদের মজুরি পরিশোধে হিমশিম খাচ্ছেন উদ্যোক্তারা। কারখানা বন্ধের ঘটনাও ঘটছে। ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডগুলোকে পাওনা পরিশোধে চাপ দিতে তৈরি হয়েছে সামাজিক যোগাযোগভিত্তিক প্ল্যাটফর্ম রিমেক আওয়ার ওয়ার্ল্ড।

গত ১১ জুন রিমেক আওয়ার ওয়ার্ল্ড তাদের টুইটার অ্যাকাউন্টে এক টুইটে অভিযোগ করে, করোনায় বিক্রি কমে যাওয়ায় গ্লোবাল ব্র্যান্ড গ্রুপের অধীনে থাকা ক্যানডাল অ্যান্ড কাইলি ব্র্যান্ড ফেব্রুয়ারি ও মার্চে রপ্তানি হওয়া পোশাকের দাম সরবরাহকারী প্রতিষ্ঠানকে পরিশোধ করেনি। গ্লোবাল ব্র্যান্ড গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রিক ডার্লিং সরবরাহকারী প্রতিষ্ঠাগুলোকে চিঠি দিয়ে জানান, ‘করোনার অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে আমাদের ব্যবসায়িক অংশীদারেরা চলমান ক্রয়াদেশ বাতিল করছে। সিদ্ধান্তটি কঠিন হলেও ২০২০ সালের বসন্ত ও গ্রীষ্মের সব ক্রয়াদেশ বাতিল করা ছাড়া আর কোনো উপায় নেই।’

চট্টগ্রামের ডেনিম এক্সপার্ট লিমিটেডের কথা উল্লেখ করে টুইটে বলা হয়, কারখানাটি ফেব্রুয়ারি মাসে ১ লাখ ডলারের পণ্য রপ্তানি করে গ্লোবাল ব্র্যান্ড গ্রুপের কাছে। এপ্রিলে গ্রুপের কাছে ডেনিম এক্সপার্টের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন লেখেন, ‘আমার শ্রমিকেরা ক্ষুধার্ত। ... শ্রমিকের মজুরি দিতে আমি প্রতিশ্রুতিবদ্ধ। দয়া করে পোশাকের দাম পরিশোধ করুন।’ টুইটারে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হলে আমেরিকান দুই বোনের প্রতিষ্ঠান ক্যানডাল অ্যান্ড কাইলি তাঁদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিবৃতি দিয়ে বলেন, অভিযোগ অসত্য। গ্লোবাল ব্র্যান্ড গ্রুপের সঙ্গে তাঁদের কোনো সম্পর্ক নেই। একই সঙ্গে অভিযোগের প্রমাণ না দিতে পারলে রিমেক আওয়ার ওয়ার্ল্ডের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দেয় প্রতিষ্ঠানটি।

বিষয়টি নিয়ে জানতে চাইলে  মোস্তাফিজ উদ্দিন জানান, তাঁর কারখানায় ক্যানডাল অ্যান্ড কাইলির সহযোগী ব্র্যান্ড সঞ্জনের প্রায় ৫ হাজার পিছ প্যান্টের ক্রয়াদেশ আসে গ্লোবাল ব্র্যান্ড গ্রুপের মাধ্যমে। ডেনিম কাপড়সহ সব ধরনের সরঞ্জাম সংগ্রহ করার পর ক্রয়াদেশটি বেআইনিভাবে বাতিল করা হয়। এখন ক্যানডাল অ্যান্ড কাইলি দাবি করছে, তারা সঞ্জন ব্র্যান্ডটি বিক্রি করে দিয়েছে। কিন্তু বিক্রি করলেই তো দায়বদ্ধতা এড়ানো যায় না। যুক্তরাষ্ট্রে ১৯৯৭ সালে জন্ম নেওয়া কাইলি জেনার জনপ্রিয় অভিনেত্রী কিম কার্দাশিয়ানের সৎবোন। তাঁর পুরো নাম কাইলি ক্রিস্টেন জেনার। মাত্র ৯ বছর বয়সে কাইলি জেনার রিয়ালিটি টেলিভিশন সিরিজ কিপিং আর উইথ দ্য কার্দাশিয়ান্সে অভিনয়ের সুযোগ পান।

অভিনয়ের পাশাপাশি কাইলি একজন মডেল ও ব্যবসায়ী। অন্যদিকে তাঁর বোন ক্যানডাল জেনার ১৪ বছর বয়স থেকে মডেলিং করেন। ২০১২ সালে দুই বোন মিলে ক্যানডাল অ্যান্ড কাইলি নামের পোশাকের ব্র্যান্ড প্রতিষ্ঠা করেন।

২০১৫ সালে কাইলি জেনার নিজের নামের প্রসাধনী ব্র্যান্ড বাজারে আনেন। পেকসান নামের তাঁর আরেকটি পোশাকের ব্র্যান্ডও আছে। ‘ফোর্বস’ ম্যাগাজিনের তথ্যানুযায়ী, ২০১৯ সালে কাইলি জেনারের সম্পদের পরিমাণ প্রায় ১০০ কোটি মার্কিন ডলার।

...
News Admin(SJB:E118)
Mobile : 01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ