+

অবৈধ হজযাত্রী পরিবহনের জন্য ৭ জনের কারাদন্ড

সরেজমিনবার্তা | নিউজ টি ৫ দিন ১ ঘন্টা ৪৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 405
...

 

মোহাম্মদ বেলাল উদ্দিন সিনিয়র স্টাফ রিপোর্টার :

অবৈধ হজযাত্রী পরিবহনের জন্য সৌদি আরবে ৭ জনকে কারাগারে নিক্ষেপ করেছে আদালত। এবছর করোনা ভাইরাস মহামারীর জন্য মাত্র ১ হাজার হজযাত্রী পবিত্র হজ করার অনুমতি পায়। কিন্তু অনুমতি ছাড়াই কিছু হজযাত্রী অংশ নেয়, পরে তাদের আটক করে আইন শৃঙ্খলা বাহিনী। 

অবৈধ হজযাত্রী পরিবহন করার জন্য ৭ জনকে কারাগারে পাঠিয়েছে সৌদি প্রশাসন। কোভিড-১৯ পরিস্থিতিতে এবছর সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হচ্ছে। অন্যান্য বছর যেখানে প্রায় ২০/২৫ লক্ষ হাজীরা হজ করেন, সেখানে এবছর মাত্র ১ হাজার হাজী হজ পালন করছেন।

শুধুমাত্র সৌদি আরবে অবস্থানকারীরাই এবছর হজ করার অনুমতি পায়। এদের মধ্য সৌদিতে অবস্থিত কিছু বিদেশী এবং সৌদির নাগরিকদের মধ্য থেকেই এক হাজার সৌভাগ্যবান হজ পালনের অনুমতি পায়।

কিন্তু এই বছরের ব্যতিক্রমী হজের সময় হজযাত্রীদের স্বাস্থ্যসেবা ও সুরক্ষা নিশ্চিত করার  অংশ হিসাবে সৌদি আরবের সাত জনকে হজ অনুমতি ছাড়াই হজযাত্রীদের পরিবহণ নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য জেল ও কড়া জরিমানা করা হয়েছে।

জানা যায়, নিরাপত্তা বাহিনী তিনটি গাড়িতে ১৭ জন অবৈধ হজযাত্রীকে পরিবহন করছিলো তারা । পরে তাদের আটক করা হয় এবং তাদের গাড়ি বাজেয়াপ্ত করা হয়।

আটকের পর অপরাধীদের ১ লক্ষ ৭০ হাজার সৌদি রিয়াল জরিমানা এবং ১০৫ দিনের কারাবাস দেওয়া দেওয়া হয়। অপরাধীদের মধ্য দুইজন প্রবাসীও রয়েছেন যাদের সৌদি থেকে বহিষ্কার করা হবে।

অপরাধীদের প্রত্যেককে ১০ থেকে ৪০ হাজার পর্যন্ত সৌদি রিয়াল জরিমানার পাশাপাশি  প্রত্যেককে ১৫ দিনের কারাদন্ডের আদেশ দেওয়া হয়েছে

১৯ জুলাই, সৌদি আরব কঠোর সুরক্ষা পরিকল্পনার আওতায় লোকদের হজের স্থানগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছিল।

রোববার অবধি এই বিধিনিষেধটি স্থায়ী থাকবে করোনাা ভাইরাসের আশঙ্কায় নিরাপদ “সীমাবদ্ধ” হজ নিশ্চিত করতে।

...
MD. Shajalal Rana(SJB:E078)
Mobile : 01881715240

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

সর্বশেষ সংবাদ