+

সাইবার নিরাপত্তা ও আমাদের করণীয়

সরেজমিনবার্তা | নিউজ টি ১৪ দিন ৭ ঘন্টা ৫২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 2954
...

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যেমন আমাদের ইন্টারনেটের সঙ্গে সখ্যতা বাড়ছে, তেমনি জ্যামিতিক হারে বেড়ে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা। এরই সঙ্গে প্রতিনিয়ত বাড়ছে সাইবার ক্রাইম, সাইবার হ্যারেজমেন্ট, সাইবার বুলিং ইত্যাদি ।

প্রতিদিনই আমরা শুনতে পাই আইডি হ্যাক , ব্যক্তিগত তথ্য চুরি যাওয়ার মত ঘটনা! কিন্তু একবার কি ভেবে দেখেছি যে নিজের অজান্তে আমরা নিজেরাই নিজেদের হুমকির মুখে ঠেলে দিচ্ছি না তো? সত্যি বলতে আমাদের একটু সচেতনতাই পারে আমাদের ব্যক্তিগত তথ্য ও সাইবার নিরাপত্তা অনেক অংশে বাড়িয়ে দিতে।

চলুন তাহলে জেনে নিই সাইবার নিরাপত্তায় আমাদের কিছু করণীয়। প্রথমে শুরু করছি সামাজিক যোগাযোগ মাধ্যম (যেমন: ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি ) দিয়ে।

পাসওয়ার্ড: পাসওয়ার্ড নির্বাচনে সচেতন হতে হবে। নিজের ফোন নাম্বার, ঘনিষ্ঠ কারো নাম, জন্মতারিখ, ইত্যাদি পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করা যাবে না এবং অবশ্যই নিজের পাসওয়ার্ড কারো সঙ্গে শেয়ার করা যাবে না ।

লগইন: লগইন করার ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করতে হবে। নির্দিষ্ট যোগাযোগমাধ্যম ব্যতীত কোন ধরনের থার্ড পার্টি ওয়েবসাইট, ওয়েব পোর্টাল বা কোন গেমসে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডি-পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করা থেকে বিরত থাকতে হবে ।

কনটেন্ট ভিজিবিলিটি: আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা বিষয়গুলো কারা কারা দেখতে পারবে সে বিষয়ে সচেতন থাকতে হবে। প্রয়োজনে আপনার অ্যাকাউন্টটি প্রাইভেট বা লক করে রাখুন।

ফিশিং: ফিশিং থেকে অবশ্যই সচেতন থাকতে। ফিশিং বলতে আপনার কাছে কোন একটি লিংক পাঠিয়ে আপনাকে সে লিংকে ক্লিক করানোর মাধ্যমে আপনার একাউন্টে তথ্য চুরি করার যে ফাঁদ সেটা কে বোঝায় । অতএব মেসেঞ্জার বা ফেসবুক ওয়ালে আসা কোন লিংকে ক্লিক করার ক্ষেত্রে সতর্ক থাকুন।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন: সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপত্তা জন্য এটি একটি চমৎকার ফিচার। আপনি যদি আপনার অ্যাকাউন্টটিতে টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করেন, তবে আপনার নিশ্চিতকৃত ডিভাইস ব্যতীত অন্য কোন ডিভাইস থেকে লগইন করার সময় অবশ্যই একটি কোডের(ভেরিফিকেশন কোড) প্রয়োজন হবে । এবং এ কোডটি শুধুমাত্র আপনার রেজিস্টার্ড নম্বর বা ইমেইলে পাঠানো হবে। অতএব আপনি এই চমৎকার ফিচারটি ব্যবহার করতে পারেন ।

লগইন লগ: প্রতিনিয়ত লগইন লগ যাচাই করে দেখে নিন আপনার ডিভাইস ব্যতীত অন্য কোন ডিভাইসে আপনার অ্যাকাউন্টটি লগইন অবস্থায় আছে কিনা।

ওয়েব ব্রাউজ ব্যবহার ক্ষেত্রে কী কী সতর্কতা পালন করব:
ইন্টারনেট ব্যবহারকারী প্রত্যেকে আমরা কোন না কোন ওয়েব ব্রাউজার ব্যবহার করে থাকি। জনপ্রিয় কিছু ওয়েব ব্রাউজার যেমন ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা, ইউসি ব্রাউজার ইত্যাদি । ওয়েব ব্রাউজার ব্যবহারের ক্ষেত্রে সচেতন না হলে এটি আপনার জন্য একটি বিরাট ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। ওয়েব ব্রাউজার ব্যবহারের ক্ষেত্রে সব সময় নিচের বিষয়গুলো খেয়াল রাখতে হবে-

* সব সময় আপনার ব্রাউজারটি আপ টু ডেট রাখুন।
* ব্রাউজারে কখনো কোনো পাসওয়ার্ড সেভ করবেন না।
* ব্রাউজার এর ক্যাশ ফাইল ও ব্রাউজিং হিস্ট্রি মুছে ফেলতে হবে ।
* প্লাগিন বা এক্সটেনশন যোগ করার ক্ষেত্রে সচেতন থাকতে হবে।
* অন্য কারো ডিভাইসে ব্রাউজার ব্যবহার করলে অবশ্যই Incognito Window ব্যবহার করবেন ।

অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা :
গুগল প্লে স্টোর বা এ জাতীয় ভেরিফাইড মাধ্যম ছাড়া অ্যাপ ইন্সটল না করাই ভালো , অ্যাপ ব্যবহার করার সময় অযাচিত পারমিশন দেওয়া যাবে না ।

আশাকরি এই বিষয়গুলো নজরে রাখলে অবশ্যই আমাদের সাইবার নিরাপত্তা অনেকটা নিশ্চিত হবে।

লেখকঃ
শিহাব উদ্দিন মুন্না
শিক্ষার্থী,
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ,
ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টার্নেটিভ।

...
Mohammad Maksudul Hasan Bhuiyan Rahul(SJB:E036)
Mobile : 01711328741

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ